♣♣টেকনিকাল বাড়িতে আপনাকে জানাই স্বাগতম। আমরা এখানে নিয়মিত টিপস-এন্ড-ট্রিকস, অনলাইন আর্নিং, অ্যাপস রিভিউ এবং বিভিন্ন ধরনের নিত্য নতুন আপডেট দিয়ে থাকি।নিত্য নতুন আপডেট পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।। ♪♪ধন্যবাদ♪♪

ছাত্র-ছাত্রীদের পড়া মনে রাখার কার্যকরী 5 টি উপায়

অনেকেই আছেন যারা লেখাপড়া বেশিক্ষণ মনে রাখতে পারেন না কঠিন লেখা পড়া মনে রাখতে পারে না বা অনেক সময় অনেক কিছুই মনে রাখতে পারে না লেখাপড়া সহজে মুখস্ত হতে চায় না পরীক্ষার হলে গিয়ে সব ভুলে যান এই সকল সমস্যার সমাধান পেতে 5 টি বৈজ্ঞানিক কার্যকারী উপায় কৌশল আমি আপনাদেরকে শেয়ার করব ।

লিখে লিখে পড়া অভ্যাস করুন

হ্যাঁ লিখে লিখে পড়া অভ্যাস করুন আপনি যা পড়বেন ওগুলো দেখে দেখে লিখুন একবার পড়ুন আবার লিখুন আবার পরুন আবার লিখুন এ রকম ভাবে চেষ্টা করুন তাহলে দেখবেন যে আপনার পড়া মুখস্থ হয়ে যাবে এবং মনে থাকবে ।

মস্তিষ্ক বুঝবে, চোখ দেখবে, কান শুনবে

কঠিন পড়াগুলো খুব উচ্চস্বরে পড়ুন এবং উচ্চস্বরে পড়বেন এবং মনোযোগ দিয়ে দেখবেন এবং ভালো করে শুনবে যে আপনি কি পরতেছেন একসাথে বিষয়টা ভালোভাবে বোঝার চেষ্টা করুন যে অংশটি বুঝতে কষ্ট হবে সে অংশটি ভালভাবে আবার পড়ুন তাহলে দেখবেন যে আপনার পড়া খুব সুন্দর ভাবে মুখস্থ হয়ে যাবে ।

বিশেষ সময় বেছে নিবেন

বই পড়ার জন্য একটা সময় থাকে হয়তো এখন আপনার পড়তে ইচ্ছা করতেছে না আপনি জোর করে পড়তে বসবেন না তাহলে আপনার কিছুই মনে থাকবে না যখন দেখবেন যে আপনার আগ্রহ টা খুব বেশি পড়ার জন্য তখন পড়তে বসবেন কিন্তু পড়তে অবশ্যই বসতে হবে এবং বিশেষ করে যদি রাতে পড়তে বসেন বা খুব সকালে তাহলে আপনার পড়া খুব মনে থাকবে ।

মস্তিষ্ক কখন সবকিছু বুঝতে ভালো পারে

হ্যাঁ মস্তিষ্ক কখন সবকিছু বুঝতে ভালো পারে যখন আপনি ঘুম থেকে ওঠেন খুব ভোরে কারণ আপনার মস্তিষ্ক তখন একেবারে ঠান্ডা থাকে কোন বাজে চিন্তা ভাবনা কিছুই তখন মস্তিষ্কে থাকে না তখন আপনি যা পরবেন সবকিছু আপনার মনে থাকবে এবং চেষ্টা করবেন সবসময় মস্তিষ্ক ঠান্ডা রাখার তাহলে আপনার লেখাপড়া মনে থাকবে ।

নিজের সাথে বিশেষ কিছু বাজি ধরতে পারেন

এই পদ্ধতিটা অনেক ভালো নিজের সাথে কিছু বাজি ধরতে পারেন যেমন আপনি একটা পড়া শুরু করছেন কিন্তু আপনি মনে মনে একটা বাজি ধরবেন যেই পড়াটা শেষ না করে আমি কিছু খাব না আবার হয়ত বাজি ধরতে পারেন এই পড়াটা শেষ হলে আমি একটু ঘুরতে যাব তারপরে ধরুন এই পড়াটা শেষ হলে আমি একটু ঘুমাবো এরকম ছোট ছোট বাজি ধরতে পারেন নিজের সাথে তাহলে দেখবেন যে আপনার পড়া আরও বেশি মুখস্থ হবে ।

প্রিয় পাঠক যদি আমাদের এই পোস্টটি আপনাদের একটু উপকারে আসে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন ভালো লাগলে অবশ্যই শেয়ার করে আপনার বন্ধু বান্ধব কে পড়ার সুযোগ করে দিবেন ।
ধন্যবাদ সবাইকে ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেজ ।।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *